BBC News, বাংলা - মূলপাতা

প্রধান খবর

  • গরমের সময় স্কুলে শিক্ষার্থীরা।

    গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার?

    বাংলাদেশকে নাতিশীতোষ্ণ দেশ বলা হলেও এপ্রিল-মে মাস হলো বছরের উষ্ণতম মাস, অথচ যখন গ্রীষ্মকালীন ছুটি দেয়া হয়, তখন বর্ষা শুরু হয়ে যায়। এমন পরিস্থিতিতে তার মতো অনেক অভিভাবক, শিক্ষাবিদ, এমনকি সরকারও ভাবছে যে গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে আনা প্রয়োজন কি না।

  • প্রাজ্জ্বল রাভান্না

    শত শত ‘সেক্স ভিডিও’ তৈরিতে অভিযুক্ত ভারতের সাবেক প্রধানমন্ত্রীর নাতি

    ভারতের কর্নাটকে রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন নাগালক্ষ্মী চৌধুরী জানিয়েছেন, তাদের হাতে এমন একটি ‘পেন ড্রাইভ’ এসেছে যাতে বেশ কয়েকশো ‘এক্সপ্লিসিট’ বা খুল্লমখুল্লা যৌন ভিডিও আছে – এবং আপাতদৃষ্টিতে তার অনেকগুলোতেই দেশের তরুণ এমপি প্রাজ্জ্বল রেভান্নাকে দেখা যাচ্ছে।

  • বাংলাদেশে বেড়েই চলছে বিমান ভাড়া

    বকেয়ার কারণে বাংলাদেশে বিমান ভাড়া বাড়িয়েই চলছে বিদেশি এয়ারলাইন্স

    বাংলাদেশে ডলার সংকট ও মূল্যবৃদ্ধির কারণে বিমান সংস্থাগুলোর বিল পরিশোধ করতে সংকটে পড়তে হচ্ছে। যে কারণে গত এক থেকে দেড় বছরে এই বকেয়ার পরিমাণ এতটা বেড়েছে।

  • Coastguard

    পর্যটন গন্তব্য থেকে যেভাবে সন্ত্রাসের অভয়ারণ্য

    এক সময় লাতিন আমেরিকার সবচেয়ে নিরাপদ দেশ বলা হতো একে। অথচ, এখন ব্যাপকভাবে বেড়ে যাওয়া সহিংসতা ঠেকাতে হিমশিম খাচ্ছে দেশটি।

  • কলম্বিয়া বিশ্ববিদ্যায় ক্যাম্পাসে বিক্ষোভকারীদের তাঁবু।

    ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি

    মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষার্থী ফিলিস্থিনিদের পক্ষে বিক্ষোভের সাথে জড়িত ও বেঁধে দেওয়া সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও ক্যাম্পাসে নির্মিত তাঁবু গুটিয়ে নিতে অস্বীকৃতি জানিয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

  • আজমেরের এই মসজিদের ভেতরেই খুন হন মৌলভি

    রাজস্থানে মসজিদের ভেতরে যেভাবে পিটিয়ে মারা হয় এক মৌলভিকে

    রাজস্থানের আজমেরে একটি মসজিদের ভেতরে কয়েকদিন আগের এক রাতে পিটিয়ে মারা হয় একজন মৌলভিকে। ঘটনার প্রত্যক্ষদর্শী কয়েকজন নাবালক শিশু। পুলিশ এখনও কাউকে না পেরেছে গ্রেফতার করতে, না জানিয়েছে হত্যার কারণ।

  • পত্রিকা

    ‘নির্দেশনা অমান্যকারীদের বিষয়ে আজ সিদ্ধান্ত নিতে যাচ্ছে আ.লীগ’

    ৩০শে এপ্রিল মঙ্গলবার প্রকাশিত পত্রিকাগুলোর প্রথম পাতায় তীব্র গরম এবং এ সংক্রান্ত নানা খবর যেমন গরমে স্কুল খোলা বা বন্ধ থাকা নিয়ে সৃষ্ট সংশয়, বিদ্যুৎ বিভ্রাট, ঝুঁকিতে যেসব জেলা এমন নানা খবর প্রাধান্য পেয়েছে। পাশাপাশি, আইএমএফ এর সুপারিশ, সরকারের ঋণ, ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তাদের দুর্নীতির প্রসঙ্গ আলোচনায় আছে।

  • তাজমহল

    'আমরা নিজের দেশেই অদৃশ্য': মোদির ভারতে মুসলিম অভিজ্ঞতা

    ২০১৪ সালে নরেন্দ্র মোদির বিজেপি ক্ষমতায় আসার পর থেকে ভারতের ২০ কোটি মুসলমান অশান্তির সম্মুখীন হয়েছে। সন্দেহভাজন গরু ব্যবসায়ীদের গণধোলাই দিয়ে মেরেছে কিছু উগ্র হিন্দু গোষ্ঠী এবং মুসলমান মালিকানাধীন ছোট ব্যবসাকে লক্ষ্যবস্তু করা হয়েছে।

  •  টর্পেডো

    খালে ভেসে আসা টর্পেডোটি সম্পর্কে যা জানা যাচ্ছে

    পটুয়াখালীর মীরকান্দা গ্রামের একটি খালে জোয়ারের পানিতে ভেসে আসা টর্পেডোটি উদ্ধার করেছে নিয়ে গেছে নৌবাহিনীর বিশেষজ্ঞ দল। কিন্তু টর্পেডোটির মালিক আসলে কে? গ্রামের খালেই-বা এটি আসলো কীভাবে?

নির্বাচিত খবর

  • বাংলাদেশে গত কয়েকদিন ধরে তাপপ্রবাহের কারণে তীব্র গরম চলছে।

    হিট স্ট্রোক থেকে বাঁচার উপায় কী?

    প্রচণ্ড গরমের কারণে দেশের অনেক স্থানে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। কিন্তু হিট স্ট্রোক কী? কোন কোন কারণে হিট স্ট্রোক হতে পারে? হিট স্ট্রোকে আক্রান্ত হওয়া থেকে কীভাবে সুরক্ষা পাওয়া যেতে পারে?

  • স্থপতিরা পুরানো বাড়ির উঠোনগুলোর অনুকরণে  আধুনিক ভবনগুলো শীতল করার  কৌশল রপ্ত করছে।

    গরমকালে বাড়ি ঠান্ডা রাখার চীনা প্রাচীন কৌশল

    গবেষণায় দেখা গেছে যে দক্ষিণ চীনের কিছু বাড়ির উঠোনের ভিতরের তাপমাত্রা বাইরের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম, চার দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কম। কীভাবে এসব বাড়ি তৈরি করা হয়েছে?

  • হিটলার জার্মানি দ্বিতীয় বিশ্বযুদ্ধ

    হিটলার কি আসলেই ১৯৪৫ সালে মারা গিয়েছিলেন?

    নাৎসী জার্মানির শাসক এডলফ হিটলার বিশ্বযুদ্ধের শেষে পালিয়ে গিয়ে অনেকদিন বেঁচে ছিলেন, এরকম তত্ত্বকে ভুল দাবি করে একদল ফরাসী বিজ্ঞানী।

  • সতর্ক বার্তা

    প্রত্যক্ষদর্শীর বর্ণনায় ভয়াল সে রাতের কথা

    আজ থেকে ২৭ বছর আগের কথা। সেদিন বিকেল থেকে বইতে থাকা দমকা বাতাস প্রবল এক ঝড়ের আভাস দিচ্ছিল। ২৯শে এপ্রিল মধ্যরাতে বাংলাদেশের চট্টগ্রাম-কক্সবাজার উপকূলে আছড়ে পড়ে শক্তিশালী এক ঘূর্ণিঝড়। মারা গিয়েছিল প্রায় এক লাখ ৪০ হাজার মানুষ।

  • বিশ্বজুড়েই পহেলা এপ্রিল বোকা বানানো দিবস হিসেবে উদযাপন হয়ে থাকে

    'এপ্রিল ফুল' এর সাথে কি মুসলমানদের ট্র্যাজেডি জড়িয়ে আছে?

    পাশ্চাত্যের বিভিন্ন দেশে পহেলা এপ্রিল দিনটিকে অনেকে ঘটা করে পালন করে। একে অন্যকে বোকা বানানোর চেষ্টা করে। কিন্তু বাংলাদেশে অনেকে মনে করেন, এই দিনটির সাথে মুসলমানদের ট্র্যাজেডি জড়িয়ে আছে।

বাংলাদেশ

ভারত

বিশ্ব

স্বাস্থ্য

ভিডিও

অন্যান্য খবর

সর্বাধিক পঠিত